এলিয়েনের খোঁজ!
মাসুম আহম্মেদ , বুধবার, ডিসেম্বর ২৬, ২০১২


আর মাত্র এক যুগ, অর্থাত্ ১২ বছরের মধ্যেই এলিয়েন বা ভিন গ্রহের প্রাণীর দেখা পাবে মানুষ। বিশ্বের বৃহত্তম রেডিও টেলিস্কোপের সাহায্যে এলিয়েনদের সঙ্গে মানুষের যোগাযোগ হবে। সম্প্রতি যুক্তরাজ্যের আনআইডেন্টিফায়েড ফ্লাইং অবজেক্ট (ইউএফও) প্রকল্পের প্রধান নিক পোপ এলিয়েনদের সঙ্গে যোগাযোগের বিষয়ে সম্ভাবনার কথা জানিয়েছেন।
এক খবরে ডেইলি মেইল জানিয়েছে, এলিয়েন বা ভিনগ্রহের প্রাণীর অস্তিত্ব সম্পর্কে ২০২৪ সালের মধ্যেই ইতিবাচক সম্ভাবনার কথা জানিয়েছেন গবেষকেরা। স্কয়ার কিলোমিটার অ্যারে (এসকেএ) নামের বিশালাকার রেডিও টেলিস্কোপের সাহায্যে এ সময়ের মধ্যে গবেষকেরা এলিয়েনদের সঙ্গে যোগাযোগ করতে পারবেন।
২০১৬ তে স্থাপিত হচ্ছে ১৩০ কোটি পাউন্ড ওজনের বিশ্বের সবচেয়ে বড় টেলিস্কোপ এসকেএ। মহাবিশ্ব সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য সংগ্রহের উদ্দেশে ১৯০০ বর্গ মাইল জুড়ে গড়ে উঠা এই টেলিস্কোপ নিয়ন্ত্রণ ও এই মহাবিশ্ব সম্পর্কে নানা অমীমাংসিত প্রশ্নের সমাধান দেবে বিশাল এ টেলিস্কোপটি । বিশাল এলাকা জুড়ে স্থাপিত এই টেলিস্কোপগুলো নক্ষত্র , কৃষ্ণগহ্বর বা ব্ল্যাক হোল ও সৌর জগতের বাইরের কোন জীবন সম্পর্কে জ্যোতির্বিজ্ঞানীদের বিস্তারিত তথ্য সংগ্রহ করতে পারবে বলে মনে করেন বিজ্ঞানীরা।
নিক পোপ জানিয়েছেন, ১০০ আলোকবর্ষ দূরের কোথাও যদি কোনো ভিনগ্রহের প্রাণীর দেখা মেলে এসএকএ সে তথ্যও জানাতে পারবে।