আমেরিকা মারা মাররি করছে ফ্যাশনের জন্য; আর তৃতীয় বিশ্বের মানুষ লড়াই করছে খাবারের জন্য
একেএম শিহাব , বুধবার, ডিসেম্বর ২৬, ২০১২


ঐতিহ্যগতভাবে বড়দিনের বাজার সেই দিন বেশিরভাগ কুচড়া দোকানদাররা সকাল সকালই তাদের দোকান খোলে, এবং নানা প্রকার প্রনোদনা দিয়ে বেচা কেনা শুরু করে। আনেকটা কমনওয়েলথ ভুক্ত দেশ গুলোর মতই। কালো শুক্রবারটি কোন সরকারী ছুটির দিন ছিলনা । কিন্তু বহু বড় বড় দোকানদার এবং তাদের কর্মচারীরা ও ধন্যবাদ দিবস হিসাবে দিনটিকে পালন করে। সেই দিন বেচা কেনা বেশী হবে, বহু ক্রেতার আগমন ঘটবে এমন আশা ও ছিল সকলেরই। ২০০৫ সাল থেকেই এই দিনটিকে বিশেষ কেনা বেচার একটি গুরুত্বপূর্ণ দিন হিসাবে সকলেই বিবেচনা করে আসছিল । যদি ও সত্যিকার অর্থে কবে থেকে এই দিবস পালন করা হচ্ছে তার সঠিক খবর কেহই দিতে পারবেন না । তবে এটা সত্য যে, প্রতি বছরই এই দিনটিকে বিপুল কেনাকাটা দিবস হিসাবে চালু হয়ে আসছিল। এই কলো শুক্রবারটি প্রথম বিশ্ব ও তৃতীয় বিশ্বের মধ্যকার বেশ কিছু দিক ফুটে উঠেছে। সমগ্র আমেরিকার জনগন সর্বশেষ নক্সার জামা, কাপড় ও পুতুলটি ক্রয় করার জন্য সেই দিন বাজারে এসে হুমরী খেয়ে পড়েছিল । এই ঘটনা বিশেষ কোন নগর বা শহরে ঘটেনি বরং সর্বত্রই তা ঘটে, কেননা পরের দিনই ছিল ধন্যবাদ দিবস।

প্রথম বিশ্বর মানুষ তাদের প্রথম বিশ্বের নাগরিক হিসাবে স্বীয় মর্যাদা ঠিক রাখার জন্য, তাদের আভিজাত্যের অবস্থান ঠিক রাখতে, এমনকি কোন কোন সময় এক ক্যান বিয়ার পান কারার জন্য দাঙ্গা বাধিঁয়ে দেয়। দরকার হলে তারা ছোট ছোট জাতি গোষ্ঠির উপরও আঘাত করে থাকে।


তবে এটা খুবই র্দুলব বিষয় যে, তারা কোন দির্ঘমেয়াদী বিষয় যেমন, নাগরিক অধিকার, বন্দ্বিদের অধিকার, অথবা পুলিশের কোন নিষ্ঠুর আচরনের বিরোদ্ধে লড়াই সংগ্রাম করতে প্রস্তুত নয়। সেই কালো শুক্রবারে, আমেরিকানরা দাঙ্গা বাধিয়ে দিয়েছিল কেবল মাত্র সর্বশেষ বাজারে আসা নতুন ডিজাইনের পোষাক, পুতুলটি ক্রয় করার জন্য। অন্যদিকে তৃতীয় বিশ্বের মানুষ তাদের খুবই প্রয়োজনীয় পন্য দ্রব্যের জন্য মারামারি করছে । যেমন, খাদ্য,বস্ত্র ও নিরাপদ পনির জন্য ।

যে সময়ে ভোগবাদী দাঙ্গাটি আমেরিকায় চলছিল ঠিক সেই সপ্তাহেই বাংলাদেশ প্রায় ১১২ জন পোষাক শ্রমিক কারখানায় আগুনে পুড়ে মারা যায় এবং আরো অনেকেই আহত অবস্থায় চিকিৎসাধীন আছেন। যখন বাস্তবতই বাংলাদেশীরা মার্কিনীদের জন্য সর্বশেষ ডিজাইনের পোশাকটি তৈরীর জন্য মারা যাচ্ছিল, তখন মার্কিনিরা একে অন্যের সাথে পোষাক নিয়ে কাড়াকাড়ি করছিল নিজেকে চাকচিক্যময় ও আধুনিক করে তুলতে। সেই কালো শুক্রবারে।