বাংলা ব্যান্ড পরিচিতিঃ 'অপার বাংলা'
Shawkat Ripon, মঙ্গলবার, সেপ্টেম্বর ১৮, ২০১২


২০০৯ সালে আমেরিকার বোস্টন শহরে অপার বাংলার জন্ম। পৃথ্বীরাজ, ফাওয়াদ আর দেবদ্বীপের গান আর আড্ডায় এই বাংলা ব্যান্ডের সূত্রপাত। তারপর যোগ দেয় কৌশিক, সানিন, লরা আর পল। পৃথ্বীরাজ আর দেবদ্বীপ দুজনেই কলকাতার ছেলে, পশ্চিম বাংলার গান শুনে বড় হয়েছে। ফাওয়াদ আর সানিন ওদের শোনায় বাংলাদেশের গান। ফাওয়াদ ঢাকার ছেলে, সানিনের আদি বাড়ী হল টাংগাইল। লরা আবার রোড আইলেন্ডের মেয়ে, অপার বাংলা ব্যান্ডে ড্রামার হিসেবে সবার নজর কেড়েছে লরা। স্টাইলের দিক থেকেও ব্যান্ডের সদস্যদের মধ্যে অনেক পার্থক্য। কৌশিকের পছন্দ বাউল; লরা আর পলের পছন্দ রক এন্ড্‌ রোল্‌। তাই ঠিক হল সব স্টাইল মিলিয়ে নতুন ধাচের বাংলা গান লেখা হবে। যে গান পশ্চিম বাংলা, বাংলাদেশ বা কোনও একটি বিশেষ জায়গার গান হবে না; সারা পৃথিবীতে ছড়িয়ে থাকা প্রতিটি বাঙালীর গান হবে। তাই এই ব্যান্ডের নাম ‘অপার’ বাংলা, যে বাংলা গানকে কোন ভৌগোলিক সীমায় বাধা যায় না।

৯টি নতুন গান নিয়ে অপার বাংলার প্রথম সিডি বেরিয়েছে ২০১১ ডিসেম্বরে HMV থেকে । এর পর অপার বাংলা তারা টিভি, বিবিসি লন্ডন ও স্টার টিভিতে গানের জলসা করেছে। আরো অনুষ্ঠান করে কলকাতায়, দীঘাতে ও আমেরিকার অনেক কটি শহরে। আগামি অক্টোবর মাসে অপার বাংলা বাল্টিমোর, আটলান্টা, ট্যাম্পা ও ক্যান্সাস শহরে অনুষ্ঠান করবে। অপার বাংলার ‘বাবা’, ‘কে বলল বাংলা গানে নাচা যায় না’ ও ‘রেইনি ডে’ গান ইতিমধ্যে তারা টিভিতে ও ইউ-টিউবে সাড়া ফেলেছে। ‘কে বলল বাংলা গানে নাচা যায় না’ গানটি নিয়ে সুদূর জার্মানীতে ‘পয়লা বৈশাখ’ অনুষ্ঠানে বাচ্চারা নাচের অনুষ্ঠানের আয়োজন করেছিল। আবার ‘রেইনি ডে’ গানটি নিয়ে অপার বাংলা এক অভিনব অনলাইন ‘মিউজিক ভিডিও প্রতিযোগিতা’র আয়োজন করে। এই প্রতিযোগিতায় আমেরিকা ছাড়াও বাংলাদেশ, ভারত, থাইল্যান্ড, ও ইংল্যান্ডের প্রতিযোগিরা অংশগ্রহন করেছিলেন। এক কথায় অপার বাংলার গান এখন সারা পৃথিবী জুড়ে বাঙ্গালীর ঘরে ঘরে পৌঁছে গেছে। অপার বাংলা'র নিজস্ব ওয়েবের ঠিকানা http://www.apaarbangla.com/



প্রোফাইল

পৃথ্বীরাজ চৌধুরী

পৃথ্বীরাজ গান লেখে, সুর দেয় আর অপার বাংলা ব্যান্ডের মূল গায়ক। জন্ম কলকাতায়, পড়াশুনো সাউথ পয়েন্ট স্কুলে। হার্ভাড বিশ্ববিদ্যালয় থেকে ডক্‌টরেট করে এখন পড়াচ্ছে। তিনটি কবিতার বই বেরিয়েছে।



লরা বোরেলি

লরা, বাংলা ব্যান্ডের ক্ষেত্রে হাতে গোনা মহিলা ড্রাম প্লেয়ারদের মধ্যে একজন। জন্ম মার্কিন দেশের রোড আইল্যান্ডে, পারিবারিক সূত্রে ইতালিয়ান। লরা অপার বাংলা ব্যান্ডের কনিষ্ঠতম সদস্য। বায়োলজি নিয়ে পড়াশুনো করেছে বস্টন বিশ্ববিদ্যালয়ে, এখন ছোটদের সায়েন্স পড়ায়।



কৌশিক চক্রবর্তী

কৌশিক তবলা আর ঢাক বাজায়, গানও করে। জন্ম মেদিনীপুর জেলায়, শিবপুর বেঙ্গল ইঞ্জিনিয়ারিং কলেজের প্রাক্তন ছাত্র। এখন বস্টন শহরে ফাইনান্সিয়াল আই-টীতে কর্মরত।



ফাওয়াদ রেজা

ফাওয়াদ পিয়ানো, অর্গান আর কী-বোর্ড বাজায়, অপার বাংলার গানের এরেঞ্জমেন্ট করে। জন্ম ঢাকা শহরে। হার্ভাড্‌ বিশ্ববিদ্যালয় থেকে ইঞ্জিনিয়ারিং পাশ করে এখন নিজের স্টার্ট-আপ্‌ কোম্পানী তৈরি করেছে।



সানিন রহমান

সানিনের আদি বাড়ি ঢাকা ও টাঙ্গাইলে। ও গীটার বাজায়, গান করে। আমেরিকার কার্নেগী মেলন বিশ্ববিদ্যালয়ে পড়াশুনা করছে।



দেবদ্বীপ ভট্টাচার্য

দেবদ্বীপ গীটার বাজায়। জন্ম কলকাতায়, পড়াশুনো পাঠ-ভবন স্কুলে। এমোরি বিশ্ববিদ্যালয় থেকে কেমিস্ট্রি নিয়ে PhD করে এখন বস্টনে কর্মরত।

পল নুয়েন

পল বেস্‌ গীটার বাজায়। জন্ম লন্ডন শহরে, পারিবারিক সূত্রে ভিয়েৎনামের মানুষ। পল প্রোফেশনাল হিপ্‌নোটিস্ট, এ ছাড়া দারুন ছবি তোলে ।